Last Updated on

গুগল পেঙ্গুইন? এইটা কোন পাখি টাখি না ভাই। 🙁 লিঙ্ক বিল্ডিং নিয়ে একটু উলটাপাল্টা করলেই এই পেঙ্গুইন আপনাকেতো ধরবেই, আপনার ওয়েবসাইটেরও বারোটা বাজিয়ে ছাড়বে। সুতরাং, বাঁচতে হলে জানতে হবে। 🙂

পেঙ্গুইন কি ?

গুগল ২০১২ সালে পেংগুইন আপডেট নিয়ে আসে। এই আপডেটটা আসে স্প্যামি ব্যাকলিংকের কারণে। আমরা আর্টিকেল পাবলিশড করার পর সবাই চাই আমাদের পোস্টটা দ্রুত গুগলে ১ম পেজ এ আসুক। তাই অনেকে ব্যাকলিংক করার শুরু করে দেয়। অনেক ক্ষেত্রে আমরা না বুজেই অনেক আজে বাজে সাইট থেকে ব্যাকলিংক নিয়ে আসি যা কিনা আমাদের সাইট এর জন্য ক্ষতির কারণ হয়ে দেখা দেয়। এই সব ক্ষতিকর ব্যাকলিংকের জন্য গুগল পেংগুইন আপডেট নিয়ে আসে।

ক্ষতিকর লিংক বুঝার উপায় :

আপনি আপনার লিংক চেক করে বুজতে পারবেন আপনার সাইট এ ক্ষতিকর লিংক চলে এসেছে। আপনি ওয়েবমাস্টার বা যেকোনো লিংক চেকার টুলস দিয়ে চেক করে দেখতে পারেন। আপনার লিংক গুলার অবস্থা কি।

পেংগুইন থেকে রিকোভারি :

আপনার সাইট এ যদি এমন হাবিজাবি লিংক হয় আপনি যা করবেন তা হচ্ছে আপনি ঐ ওয়েবমাস্টারকে মেইল করবেন লিংকসহ তার আপনি কিছু দিন অপেক্ষা করুন মেইল এর জবাবের। এমন হতে পারে সে আপনার মেইল এর জবাব নাও দিতে পারে। সে ক্ষেত্রে আপনি গুগলের disavow টুলসটা ব্যবহার করতে পারেন।

  • প্রথমে স্পামি লিংক গুলা একটা txt ফাইল এ নিন তারপর তা এই ইউআরএল এ https://www.google.com/webmasters/tools/disavow-links সাবমিট করে দিন।
  • ১৫ দিন থেকে ১ মাসের মধ্যে গুগল লিংক গুলো disavow করে দিবে।

চলুন এই ভিডিও থেকে এর বিস্তারিত শিখে নেয়া যাক।

নেগেটিভ লিঙ্কসগুলো রিমুভ করার জন্যে ইমেইল ফরম্যাটঃ Email Cover Letter For Link Removal

গুগল পেনাল্টি বেসিকস বইটি ডাউনলোড করুন এখান থেকেঃ Google Penalty Basics

3 thoughts on “Google Penguin Penalty Update & Recovery Process Explained!”

  1. How generous you are. May Allah keep you safe always. What you have shared in the free training others are not capable of providing in the premium training. And obviously, all of your tutorials will help me to be a successful SEO expert and online entrepreneur in Bangladesh. You deserve a national award for your dedication to make the nation skilled and self-employed. Very soon I’ll get in touch with you my GURU. Pray for me and I always pray for you. #Grace&Peace.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.