Last Updated on

এসইও সম্পর্কে যারা একদমই জানেন না তাদের জন্যে এই টিউটোরিয়াল। শুরু করার জন্যে কিছুটা হলেও আইডিয়া পাবেন।

In this video, I have tried to elaborate the facts of Search Engine Optimization (SEO) in Bangla like –

  1. What is SEO
  2. A real-life example of how SEO is defined in the online marketing world.
  3. And the learning points.

I hope, beginners will find this Bangla SEO video tutorial useful and they will take their Internet Marketing knowledge to the next level from here.

I will not technically transcribe this video here but lets get to the point in text format who have some allergies watching videos. 🙂 (I have, too)

SEO Definition in Bengali ( এসইও কি?)

সোজা কোথায় আমরা গুগলে কোন কিছু সার্চ করলে সেটার রেজাল্ট পাই। যদি “এসইও” শব্দটা দিয়ে সার্চ দেই, তাহলে দেখি প্রায় ৪ লক্ষ রেজাল্ট দেখায়। কিন্তু, আমরা যদি এসইও সম্পর্কে জানতে চাই, তাহলে স্বভাবতই প্রথম পেজে যেসব ওয়েবসাইট আসে সেগুলুতেই ক্লিক করি এবং ওই ওয়েবসাইট ব্রাউজ করে আমরা জানতে চেষ্টা করবো যে এসইও কি!

এখন কথা হচ্ছে, এই যে গুগল ৪ লক্ষ রেজাল্ট দেখালো, তার মধ্যে প্রথম পেজে আমরা পাই মাত্র ১০ টি রেজাল্ট। কারণ কি?

কারণ এই ১০টি (প্রথম পেজের) ওয়েবসাইট বা লিঙ্ক/পেজ বাকি ৩ লক্ষ নিরানব্বই হাজার নয়শত নব্বইটা রেজাল্ট থেকে গুনে মানে চরিত্রে সব দিক দিয়ে ভালো। তার মানে হচ্ছে প্রথম ১০টি ওয়েবসাইটের পেজগুলো গুগুলের চোখে ভালো কারণ এইগুলো ভালোভাবে অপটিমাইজ করা সার্চ রোবটের জন্যে পাশাপাশি ভিজিটর বা ট্রাফিকের জন্যে। এই অপটিমাইজেশন বা একটা সাইটকে গুনে মানে, চরিত্রগত ( 🙂 ) দিক দিয়ে গুগল এবং অন্যান্য সার্চইঞ্জিনের কাছে ভালো করার প্রক্রিয়াটাই এসইও (SEO).

কিভাবে এসইও করতে হয়?

এটা নিয়ে অসংখ্য ভিডিও আছে এই NShamim.Com সাইটে। সব দেখে ফেলুন। কিন্তু যদি এক কোথায় বলতে চাই – তাহলে ভালো নিস নির্বাচন করা, তারপর মানুষজন কি লিখে সার্চ দেয় সেগুলো খুঁজে বের করা, তারপর সেই সার্চ কিওয়ার্ডগুলুর উপর নির্ভর করে কন্টেন্ট দেয়া এবং কন্টেন্টগুলো যাতে বেশি মানুষ পড়তে পারে সেগুলোর জন্যে মার্কেটিং করা, অন্য সাইট থেকে ব্যাক্লিঙ্কস নিয়ে আশা বা গুগলের ভাষায় ভোট নিয়ে আশা; এইগুলোই ব্যাসিক প্রসেস।

Niche Meaning in Bengali (নিস কি?)

উপরে বললাম যে এসইও এর প্রথম ধাপ হচ্ছে নিস নির্বাচন করা। এই নিস জিনিসটা কি? চলুন জানা যাক –

নিস বলতে সহজ ভাষায় বোঝানো হয় একটা নির্দিষ্ট টপিককে। ধরেন আপনি যদি চিন্তা করেন একটা ওয়েবসাইট খুলবেন “মানুষের স্বাস্থ্য” নিয়ে। কারণ আপনি একজন ডাক্তার। কিন্তু “স্বাস্থ্য” একটা বিশাল বড় একটা বিভাগ। আপনি সব কিছু নিয়ে এক্সপার্ট না। এবং সব কিছু আপনার ব্লগে দিতে চাইলে আপনার টার্গেট ভিজিটরের সংখ্যা হয়তো অনেক বড় হবে, কিন্তু আপনার কম্পিটিশন ও অনেক বেড়ে যাবে। অনেকের সাথে প্রতিযোগিতায় নামতে হবে আপনার।

কিন্তু আপনি যদি শুধু মানসিক স্বাস্থ্য নিয়ে ব্লগ লিখেন? তাহলে আপনার অপেক্ষাকৃত কম ব্লগের সাথে প্রতিযোগিতা করতে হবে। সুতরাং আপনার জন্যে গুগলের প্রথম পেজে আশা অনেক সহজ হবে। এই যে অনেক বড় একটা বিভাগ থেকে অনেক ছোট একটা বিভাগে নিয়ে আসলাম আপনার ব্লগের টপিককে, এটাই হচ্ছে নিস টপিক।

আশা করি আপনি এসইও কি সেটা বুঝতে পেরেছেন এবং নিস কি সেটা নিয়েও হাল্কা ধারনা পেয়েছেন।

Just follow through all the videos of this blog in order to understand the detailed process of SEO and how to implement these on your own website or blog so that you also get ranked on the first page of Google.

Keep sharing. 🙂

What Is SEO (Search Engine Optimization)? – Bangla Tutorial
4.8 (95.38%) 26 vote[s]

26 Comments

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.