Last Updated on

আপনার ওয়েবসাইট এ wp-admin এ যেয়ে লগইন করে ড্যাশবোর্ডে যাবেন তারপর আপনি বাম পাশে দেখতে পাবেন ওয়ার্ডপ্রেসের বিভিন্ন মেনু।
যারা নতুন তাদের জন্য ওয়ার্ডপ্রেস নিয়ে আজকের আলোচনা।

আপডেট : আপডেটে আপনি যেসকল আপডেট দরকার হবে তা দেখাবে। যেমনঃ থিম, প্লাগিন।

পোস্ট : পোস্ট এ আপনি অল পোস্ট এ গেলে আপনি সকল পাবলিশড পোস্ট দেখবেন। নিউ পোস্ট এ যেয়ে আর্টিকেল পাবলিশড করতে পারবেন। ক্যাটাগরি থেকে আপনি নতুন ক্যাটাগরি নির্ধারণ করতে পারেন। ট্যাগে আপনি নতুন নতুন ট্যাগ পোস্টে ব্যবহার করতে পারেন।

মিডিয়া : মিডিয়া সেক্শনে আপনি নতুন নতুন ছবি বা ভিডিও আপলোড করতে পারবেন। “অ্যাড নিউ” থেকে আপনি নতুন ছবি বা ভিডিও আপলোড করতে পারবেন। আবার আপনি যদি লাইব্রেরী সেকশন এ যান তাহলে আপনি আপলোড ছবি বা ভিডিও দেখতে পারবেন।

কমেন্ট: কমেন্ট সেকশন এ আপনি সব পোস্ট ও পেজ এর কমেন্ট দেখতে পারবেন।
কন্টাক্ট থেকে আপনি আপনার কন্টাক্ট ফর্ম পরিবর্তন করতে পারেন। নতুন কিছু অ্যাড করতে পারেন।

এপেয়ারেন্স : এপেয়ারেন্স এ যেয়ে আপনি থিম এ যেয়ে আপনার ইচ্ছে মতন থিম নিতে পারবেন। কাস্টমাইজ থেকে আপনি ইচ্ছে মতন থিম সাজাতে পারবেন। উইজেট থেকে আপনি সহজেই আপনার ক্যাটাগরি পোস্ট পেজ কোথায় দেখবেন তা ঠিক করতে পারবেন। মেনু থেকে আপনি আপনার মেনু বার হিসেবে কোনটা থাকবে তা দেখানো যাবে। এএমপি দিয়ে আপনি সহজেই মোবাইল ভার্সন দেখানো যাবে ঐটা ঠিকঠাক করতে পারবেন।

প্লাগিন : প্লাগিনে আপনি ইনস্টলড প্লাগিন এ গেলে যেসকল প্লাগিন আপডেট চাইবে ঐটা আপডেট করতে পারবেন। অ্যাড নিউ তে যেয়ে নতুন প্লাগিন ইনস্টল করে এক্টিভেট করতে পারবেন।

ইউসার : এই সেক্শনে যেয়ে আপনি আপনার ইউসার প্রোফাইল এডিট করতে পারেন বা আপনি অন্য কাউকে অ্যাডমিন হিসেবে নিতে পারেন।
টুলস : টুলস সেকশন এ আপনার তেমন কাজ নেই।

সেটিংস: সেটিংস থেকে আপনি জেনারেল এ যেয়ে সাইট এর নাম, ট্যাগ লাইন, মেইল আইডি বসাতে পারবেন। রাইটিং এ তেমন কোনো কাজ নাই। রিডিং এ আপনি হোম পেজ এর নাম পোস্ট পেজ এ নাম দেয়া। লেটেস্ট পোস্ট বা স্ট্যাটিক পোস্ট রাখবেন। ডিসকাশন এ আপনার তেমন কিছু করার নাই। মিডিয়াতে সেকশননেও আপনার তেমন কিসুই করার নাই। পার্মালিংক সেকশন এ যেয়ে আপনি পোস্ট নেম করে দিবেন।

ইয়োস্ট : ইয়োস্ট থেকে আপনি জেনারেল এ ফিচারস থেকে সেটিংস ঠিক করে নিবেন ও ওয়েবমাস্টার টুলস থেকে আপনার সাইট ভেরিফাই করে নিবেন। সার্চ এপেয়ারেন্স থেকে আপনি সেটিংস ঠিক করে নিবেন। সার্চ কনসোল এ তেমন কিসুই করার নাই।
বাকি গুলো যেমন আছে তেমন থাকবে। আপনার কিছু করা লাগবে না।

ইন্টারনেট মার্কেটিং শিখতে গেলে ওয়ার্ডপ্রেস এর উপর কিছুটা ধারনা থাকতে হয়। সুতরাং, ওয়ার্ডপ্রেস এর এডমিন প্যানেল কেমন দেখতে এবং কি কি করা যায় সেখানে; তার একটা ওভারভিউ পাবেন এই বাংলা টিউটোরিয়াল থেকে।

If you are absolutely new into WordPress; then this tutorial will guide you through most important features that you may need to know to get started.

This WordPress Tutorial is for Bengali speaking people.

6 thoughts on “WordPress Dashboard Intro For Absolute Beginners”

  1. Thanks brother, I am really hapy to watching your qualityfull video tutorials. again thank you so much brother. I can learn many things from your free tutorials. Actually it is very so kind of you brother that i can learn seo from you and i can see dreem about my succeed from you. I really love you brother.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.